الشِّعْرُ دِيْوَانُ الْعَرَبِ أَوْ إِنَّ مِنَ الشَّعْرِ لَحِكْمَةُ
الافْتِتَاحُ :
الْحَمْدُ لِلّهِ الَّذِى خَلَقَ النَّاسَ وَمَنَعَ بَعْضُهُم حِكْمَةُ الشِّعر، وَالصَّلَاةُ وَالسَّلَامُ عَلى النَّبِيِّ الْكَرِيمِ وَعَلَى آلِهِ وَأَصْحَابِهِ أَجْمَعِيْنَ-تعريف الشعر:
إِنَّ كَلِمَةَ الشِّعِر مَعْنَاهُ فِى اللَّغَةِ : عِلْمُ وَإحْسَاسٌ. وَالْمُرَاد بِهِ الْكَلَام الموزون والمنظوم-أَقْسَامُ الشّعر :
الشّعر اولا عَلى قِسْمَيْنِ وَهُمَا :١ - الشَّعْرُ الفَنِي : هُوَ الشِّعرَ الَّذِي يَظْهَرُ بِهِ الشَّاعِرُ نَفْسَهُ وَإِحْسَاسَهُ الْقَلْبي وخبرته -
٢- الشَّعرُ الْمَوْضُوعِى : هُوَ َشعْرُ مَوضُوعِى يَظْهَرُ بِهِ أَحْوَالُ عَمَل الشاعر بِاعْتِبَارِ عِلْمِهِ وَتَفَكَّره -
أصول الشعر :
أصول الشَّعْرِهِ التَّعْلِيمِ وَالتَّرْبِينِ وَالْأَسْوَةِ الْعِلْمِية وَكَثِيرٌ مِنَ الْأَشْعَارِ تَكُونَ فِيْهَا حِكْمَةَ بَالِغَةٌ وَعِبْرَةً مُهِمَّةٌ لأَجْلِ ذَلِكَ تعْتَبَرُ أَشْعَارُ الشَّعَرَاء مِنْ أَيَّامِ الْجاهِلِيَّةِ وَالْإِسْلامِ وَالْمُخْضَرِمِينَ ديوان العرب -أغراض الشعير :
أغراض الشعر مُختلِفَةُ، مِنْهَا :ا - الْفَخْرُ وَالشَّجَاعَةُ : الْفَخْرَ وَالشَّجَاعَةُ قَدْ أَشْرَنَا فِي حَيَاةِ الْعَرَبِ. وَقَدْ فَاخِرُ الشَّعَرَاءِ بِشَجَاعَتِهِمْ وَكَرَمِهِمْ وَصِدْقِهِمْ فِي أَشْعَارِهِمْ -
٢- الهجاء : هُوَ مِنْ خِصَالِ العَرْبِ وهو وليد الحروب والعصبية.
٣ -الْغَزل : يُوجَدُ الْغَزَلُ فِى الشعر الجاهِلِيُّ حَتَّى لَا تَكَادُ تَخْلُوا قَصِيدَةٍ وَاحِدَةٍ مِنْهُ –
٤ - الوصف : الشَّعْرُ الْجَاهِلِيُّ لاَ يَخْلُو عَنْ بَيْانِ الْوَصْفِ إِمَا لِنَفْسِ الشاعر أَوْ لِمَحْبُوب لَهُ -
ه المَدْحُ : إِنَّ الْمَدْحَ عَرْضُ مُهمَّ مِنْ أَغْرَاضِ الشِّعْرِ-
الشَّعْرُ الْجَاهِلِيّ :
يَشْتَغِلُ الشَّعَرَاء فِي الْأَيَّامِ الْجَاهِلِيَّةِ فِي إِنْشَاء الشعرِ بِمَوْضُوعَاتِ ِالْفَحْشَاءِ َوإظهار الم إلى محبوبتِهِ وَهُم يَجْتَمِعُونَ فِي سُوقٍ عَكَّاظ كُلَّ سَنَةٍ مَرَّةٍ وَيُنَا شِدُونَ فِيْهَا أَشْعَارُهُمْ -الشَّعْرُ فِي عُصْر الإسلام :
انْقَلَب الشعَرَاء فِي عَصيرِ الْإِسْلامِ إِلَى سبيل الهدَايَةِ حَيْثُ ابْتَذَنَا إِنْشَاء الشَّعْرِ بِاعْتِبَارِ التَّوْحِيدِ وَالرِّسَالَةِ وَالْآخِرَةِ. وَفِي أَشْعَارِهِمْ حِكْمَةُ بَالِغَةُ وَعِبْرَةٌ عَظِيمَة -الْخَائِمَةُ :
الشِّعْرُ الْعَرَبِيُّ وَإِنْ كَانَ صَغِيْراً وَوَجِيزاً لكِنَّ فِيْهِ حِكْمَةٌ بَالِغَةُ وَعِبْرَةٌ عَظِيمَةٌ -কবিতা আরবদের রেকর্ডবুক
উপস্থাপনা :
সকল প্রশংসা আল্লাহর, যিনি মানুষকে সৃষ্টি করেছেন এবং তাদের কতিপয়কে কবিতার প্রজ্ঞা দান করেছেন। আর দরূদ ও সালাম বর্ষিত হোক নবী কারীম (স)-এর প্রতি এবং তার পরিবার ও সকল সাহাবার প্রতি।কবিতার পরিচয় :
الشِّعْر- এর শাব্দিক অর্থ- জ্ঞান ও অনুভূতি। এর দ্বারা ছন্দবদ্ধ বাক্য উদ্দেশ্যকবিতার প্রকার :
কবিতা প্রথমত দু'প্রকার। যথা-
১. শৈল্পিক কবিতা: এটা ঐ কবিতা যা দ্বারা কবি নিজেকে এবং স্বীয় হৃদয়ের অনুভূতি ও দক্ষতাকে প্রকাশ করে।
২. বিষয়ভিত্তিক কবিতা: বিষয়ভিত্তিক কবিতা হলো, যার মাধ্যমে কবির জ্ঞান ও চিন্তার বিবেচনায় তার কর্মের অবস্থা প্রকাশ পায়।
কবিতার মূল বিষয়:
কবিতার মূল বিষয় হলো শিক্ষা, সুসজ্জিতকরণ ও আনাদর্শ। অনেক কবিতা রয়েছে, যাতে পরিপূর্ণ প্রজ্ঞা ও গুরুত্বপূর্ণ শিক্ষা রয়েছে। এজন্য জাহেলী ও ইসলামী যুগের কবি এবং মুখাनরাম কবিদের কবিতা আরবদের রেকর্ডবুক হিসেবে পরিগণিত হয়।কবিতার উদ্দেশ্য:
কবিতার বিভিন্ন উদ্দেশ্য রয়েছে। অনুধ্যে-১. গর্ব ও বীরত্ব: গর্ব ও বীরত্ব আরব জীবনে প্রভাব ফেলেছে। কবিগণ তাদের কবিতায় সাহসিকতা, মর্যাদা ও সততার মাধ্যমে গর্ব করেছেন।
২. নিন্দা : নিন্দা আরবদের বৈশিষ্ট্য ছিল। এটি যুদ্ধবিগ্রহ ও জাতীয়তাবাদের ফসল।
৩. প্রণয়গীতি জাহেলী কবিতায় প্রণয়গীতি এমনভাবে পাওয়া যায় যে, একটি কবিতাও তা থেকে মুক্ত নয়।
৪. গুণ বর্ণনা: জাহেলী কবিতা হয় কবির গুণগান নতুবা তার প্রিয়জনের গুণগান বর্ণনা থেকে মুক্ত নয়।
৫. প্রশংসা: কবিতার গুরুত্বপূর্ণ একটি উদ্দেশ্য হলো প্রশংসা।