(toc)
السوَالُ : كَمْ قِسْمًا لِلكِلَمَةِ؟ بَيِّنْ كُلَ قِسْم مَعَ بَيَانِ وُجُوهِ التَّسْمِيَةِ لكل قسم أَوْ كمْ قِسْما لِلكِلَمَةِ ؟ بَيِّنْ كُلَّ قِسْم مُفَصَّلاً وَمُمَثَلاً -
الإجابة :التَّقْدِيمُ :
الْكَلِمَا هِىَ مَوْضُوع مُهمَّ لِعِلْم النَّحْو وَلَهَا أَقْسَامُ. وَلِكُلّ قِسْم وَجْهُ التَّسْمِيَةِ. نَذكر فِيمَا يَلِى أَقْسَامُ الْكَلِمَةِ مَعَ وَجهِتَسْمِيَتِهَا-
اقْسَامُ الْكَلِمَةِ :
تَنْقَسِمُ لْكَلِمَةِالى ثلاتة اقسام، وهى : ١- الْإِسْم، ۲- الْفِعْلُ ، ٣- الْحَرْفُ وَتَفْصِيلُهَا فِي التَّالِيَة :تعريف الإسم :
ا - المعنى لغة :الاسْمُ لَفَظَ مُفْرَرُ، جَمْعُهُ أَسْمَاءُ، مَعْنَاهُ :
١- الْعَلَامَةُ ، ٢- الْعُلو وَالرَّفْعَة
ب - التَّعْرِيفُ اصْطِلاحا :
١- قَالَ صَاحِبُ هِدَايَةِ النَّحْوِ : الْاِسْمُ كَلِمَة تدل عَلى مَعْنَى فِى نَفْسِها غَيْرَ مُقْتَين يأحَدِ الْأَرْمِنَة الثَّلَاثَةِ -
۲- قَالَ صَاحِبُ مَبَادِى العَربيّة : هُوَ مَا دَلَّ عَلَى مَعْنَى فِي نَفْسِه غَيْرَ مقتين وَضْعَا بِأَحَدِ الْأَزْمِنَةِ الثَّلَاثَةِ -
الْمَثَالُ : سَعِيدُ، مَكة، صَوم.
ج - وجه التَّسْمِيَةِ :
يُوجَدُ فِى وجهِ. تَسْمِيَةِ الْاِسْمِ قَوْلَانِ، وَهُمَا :
١- عِنْدَ الْكُوفِيّينَ : إِنَّ الْإِسْمَ مُشَتَقٌ مِنَ الْوِسْمِ، مَعْنَاهُ : الْعَلَامَةُ وسمى الاسم اسما لانه علامة علا المسمى -
٢- عندَ البَصْرِيْنَ : إِنَّ الإِسْم مُشْتَقَ مِنَ السَّمَوَ مَعْنَاهُ : العلم والرفعة. وسمَّى الاِسْمُ إِسْمَا لأَنَّهُ اَرْفَعُ مَنْزَلَةً وَاعْلى رُتَبَةً مِنَ الفعلِ وَالْحَرْفِ -
تعريف الفعل :
ا- المعنى لُغَةُ :الْفِعْلُ لَفَظَ مُفْرَد، جمْع افْعَالُ وَفَعَالَ، مَعْنَاهُ : اَلْعَمَلُ -
ب - التَّعْرِيفُ اصْطَلَاحًا :
١- قَالَ صَاحِبُ هِدَايَةِ النَّحْوِ : الْفِعْلُ كَلِمَةٌ تَدُلُّ عَلَى مَعْنَى فِى نَفْسِها دلالَةٌ مُقْتَرِنَةٌ بِزَمَانٍ ذَلِكَ الْمَعْنى -
۲- قَالَ صَاحِبُ مَبَادِئُ الْعَرَبِيةِ : هُوَ لَفَظَ يَدُلُّ عَلَى حَالَةٍ أَوْ حَدَثٍ فِي الزَّمَنِ الْمَاضِي أَوِ الْحَاضِرَ أَوِ الْمُسْتَقِيل -
المثال : كَتَبَ، يَكْتُبُ اكْتُبْ -
ج. وَجْهُ التَّسْمِيَةِ :
سَمِيَ الْفِعْلُ فِعْلًا بِاسْمِ أَصْلِهِ أَى الْمَصْدَرُ، دُوا الأَنَّ الْمَصْدَرَ فِي الأَصْلِ هُوَ فِعْل الْفَاعِلِ -
تعريف الحرفِ :
أ. المعنى لُغَةٌ :اَلْحَرْفُ لفظ مفرد ، جَمْعُهُ اَحَرُفَ وَحُرُوفُ ، مَعْنَاهُ :
١- الطَّرْفُ. ٢- الْجَانِبُ، ٣ الحد.
ب. التَّعْرِيفُ اصْطلاحا :
١- قَالَ صَاحِبٌ هِدَايَة النَّحْو : الْحَرْفُ كَلَمَةُ لَا تَدُلُّ عَلَى مَعْنَى فِي نَفْسِهَا بَلْ تَدُلُّ عَلَى مَعْنَى فِى غَيْرِهَا
٢ - قَالَ صَاحِبُ مُذَكَرَاتٌ فِى النَّحو والصرف : هُوَ مَا دَلَ عَلَى مَعْنَى في غيره -
الْمَثَالُ : مَنْ، إلى فِى -
ج . وَجْهُ التَّسْمِيَةِ :
سُمّى الْحَرْفُ حَرْفًا لِوُقُوعِهِ فِى الْكَلَامِ طَرْفًا مِنْ حَيْثُ الدَّرَجَةِ وَالأهمية بالنِّسْبَةِ إِلَى الاسْمِ وَالْفِعْل-
الْخَاتِمَةُ :
إِنَّ الْكَلِمَاتِ العَرَبِيَّة مَحْصُوَرَةً في الاقسام الثلاثةِ المَذْكُورَةِ، وَهُذِهِ الْأَقْسَامُ مِن اَهَمَ الْمَوْضُوعَاتِ فِى الْقَوَاعِدِ العَرَبِيَّةِ -প্রশ্ন : كِلَمَةِ কয় প্রকার? নামকরণের কারণসহ প্রত্যেক প্রকার বর্ণনা কর । অথবা, كِلَمَةِ কয় প্রকার? উদাহরণসহ প্রত্যেক প্রকারের বিস্তারিত বর্ণনা দাও।
উত্তর :
উপস্থাপনা :
عِلْم النَّحْو -এর একটি গুরুত্বপূর্ণ আলোচ্য বিষয় হলো كِلَمَةِ; এটি কয়েক প্রকার, আর প্রত্যেক প্রকারের রয়েছে নামকরণের কারণ। নিম্নে নামকরণের কারণসহ كِلَمَةِ এর প্রকারসমূহ উল্লেখ করা হলো।
كِلَمَةِ -এর প্রকার :
كِلَمَةِ এ তিন প্রকার। যথা-
১. الْإِسْم (বিশেষ্য), ২. الْفِعْلُ ، (ক্রিয়া), ৩. الْحَرْفُ (অব্যয়)। নিম্নে এগুলোর বিস্তারিত বর্ণনা প্রদান করা হলো-
اسم -এর পরিচয় :
ক. আভিধানিক অর্থ : اسم শব্দটি একবচন, বহুবচনে أَسْمَاءُএর অর্থ- ১. الْعَلَامَةُ ، তথা চিহ্ন। ২. الْعُلو وَالرَّفْعَة তথা উচ্চতা ও উচ্চমর্যাদা।
খ. পারিভাষিক সংজ্ঞা :
১.هداية النحو গ্রন্থকার বলেন-
- الإسم كَلِمَةً تَدُلُّ عَلى مَعْنَى فِى نَفْسِهَا غَيْرَ مُقْتَدِنِ بِأَحَدِ الْأَرْمِنَةِ الثَّلَاثَةِ
অর্থাৎ, اسم এমন শব্দ, যা নিজেই নিজের অর্থ প্রকাশ করতে পারে; যে অর্থ তিন কালের (অতীত, বর্তমান ও ভবিষ্যৎ) কোনো একটির সাথে সম্পর্ক রাখে না।
২. مبادى العربية গ্রন্থকার বলেন-
الثلاثة هُوَ مَا دَلَ عَلى مَعْنَى فِى نَفْسِه غَيْرَ مُقْتَدِنٍ وَضْعَا بِأَحَدٍ الْأَرْمِنَةِ
অর্থাৎ, اسم এমন শব্দ, যা নিজেই নিজের অর্থ প্রকাশ করে এভাবে যে, সে অর্থটি গঠনগতভাবে তিন কালের কোনো একটির সাথে সংশ্লিষ্টতা রাখে না।
উদাহরণ : سعيد (সাঈদ), مكة (মক্কা), ১ صوم (রোজা) ।
গ. নামকরণের কারণ :
اسم -এর নামকরণের ব্যাপারে দুটি অভিমত পাওয়া যায় । যথা-
১. কুফাবাসী নাহুবিদগণের মতে- اسم শব্দটিوسم থেকে উৎকলিত, যার অর্থ- الْعَلَامَةُ তথা নিদর্শন। যেহেতু - اسم তার مسمى -এর জন্য নিদর্শনস্বরূপ, তাই তাকে - اسم নামে নামকরণ করা হয়েছে।,
২. বসরাবাসী নাহুবিদগণের মতে اسم – শব্দটি سمو থেকে উৎকলিত, যার অর্থ- العلو والرفعة তথা উচ্চতা ও উচ্চমর্যাদা। اسم যেহেতু فعل ও حرف থেকে উচ্চমর্যাদাসম্পন্ন, তাই তাকে اسم নামে নামকরণ করা হয়েছে ।
فعل-এর পরিচয় :
ক. আভিধানিক অর্থ :
فعل, শব্দটি একবচন, বহুবচনে افعال ও فعال ; এর অর্থ-
العملতথা কাজ।
খ. পারিভাষিক সংজ্ঞা :
১. هداية النحو এ গ্রন্থকার বলেন-
الفعل كَلِمَةٌ تَدلُّ عَلَى مَعْنَى فِى نَفْسِهَا دَلَالَة مُعْتَرِنَةٌ بِزَمَانِ ذَلِكَ الْمَعْنَى
অর্থাৎ, فعل : এমন একটি শব্দ, যা নিজেই নিজের অর্থ প্রকাশ করে ঐ অর্থের কালের সাথে সম্পৃক্ত হয়ে।
২. مبادى العربية গ্রন্থকার বলেন-
المُسْتَقْبِلِ هُوَ لَعْظٌ يَدُلُّ عَلَى حَالَةٍ أَوْ حَدَثٍ في الزَّمَنِ الْمَاضِي أَوِ الْحَاضِر او
অর্থাৎ, فعل : এমন শব্দ যা অতীত, বর্তমান কিংবা ভবিষ্যতে সংঘটিত কোনো অবস্থা বা ঘটনাকে নির্দেশ করে।
উদাহরণ :
كتب (সে লিখেছে), يكتب (সে লিখছে/লিখবে), اكتب (তুমি লিখ ।
গ, নামকরণের কারণ :
فعل-কে তার মূল তথা مصدر-এর নামানুসারেই فعل এ নাম দেওয়া হয়েছে। কেননা মাসদারটিই প্রকৃতপক্ষে فاعل-এর فعل
حرف -এর পরিচয় :
ক. আভিধানিক অর্থ :
حرف এ শব্দটি একবচন, বহুবচনে احرف ও حروف এর অর্থ- " ।. ১. الطرف তথা প্রাপ্ত, ২. الجانب তথা পার্শ্ব, ৩. اَلْحَد তথা সীমানা ।
খ. পারিভাষিক সংজ্ঞা :
১. هداية النحو এ গ্রন্থকার বলেন-
فِي غَيْرهاِ الحرف كلمة لا تَدُلُّ عَلى مَعْنَى فِى نَفْسِهَا بَلْ تَدُلُّ عَلَى مَعْنَى
অর্থাৎ, حرف এমন শব্দ, যা নিজের অর্থ নিজে প্রকাশ করতে পারে না; বরং অন্যের সাথে যুক্ত হয়ে নিজের অর্থ প্রকাশ করে ।
২. مذكرات فى النحو والصرف তার গ্রন্থকার বলেন-
- هو ما دل على مَعْنَى فِي غَيْرِهِ.
অর্থাৎ, অন্য শব্দের সাথে মিলিত হয়ে যে শব্দ নিজ অর্থ প্রকাশ করে, তাকে حرفবলে।
উদাহরণ :من (থেকে),الى , (দিকে), فى (মধ্যে)।
গ. নামকরণের কারণ :
যেহেতু حرفটি اسم ও فعل -এর তুলনায় মর্যাদা ও গুরুত্বের দিক থেকে বাক্যের প্রান্তে অবস্থান করে, তাই তাকে حرف নামে অভিহিত করা হয়েছে।
উপসংহার :
আরবি শব্দাবলি উল্লিখিত তিন প্রকারে সীমাবদ্ধ। আর এ প্রকারগুলো আরবি ব্যাকরণের অতীব গুরুত্বপূর্ণ বিষয়।