Class 7 Christian Education Book 2024 Pdf - NCTB New Textbook - ৭ম শ্রেণির খ্রিষ্টধর্ম শিক্ষা বই ২০২৪ এনসিটিবি নতুন পাঠ্যপুস্তক পিডিএফ

Mohammad Rashed
0

 এনসিটিবি নতুন পাঠ্যপুস্তক বই পিডিএফ

Class 7 Christian Education Book 2024 Pdf - NCTB New Textbook - ৭ম শ্রেণির  খ্রিষ্টধর্ম  শিক্ষা বই ২০২৪ এনসিটিবি নতুন পাঠ্যপুস্তক পিডিএফ

পাঠ শিখনকালীন মূল্যায়ন - ৬০%, সামষ্টিক মূল্যায়ন - ৪০%

পরিবর্তনশীল এই বিশ্বে প্রতিনিয়ত বদলে যাচ্ছে জীবন ও জীবিকা। প্রযুক্তির উৎকর্ষের কারণে পরিবর্তনের গতিও হয়েছে অনেক দ্রুত। দ্রুত পরিবর্তনশীল এই বিশ্বের সঙ্গে আমাদের খাপ খাইয়ে নেওয়ার কোনো বিকল্প নেই। কারণ প্রযুক্তির উন্নয়ন ইতিহাসের যেকোনো সময়ের চেয়ে এগিয়ে চলেছে অভাবনীয় গতিতে। চতুর্থ শিল্পবিপ্লব পর্যায়ে কৃত্রিম বুদ্ধিমত্তার বিকাশ আমাদের কর্মসংস্থান এবং জীবনযাপন প্রণালিতে যে পরিবর্তন নিয়ে আসছে তার মধ্য দিয়ে মানুষে মানুষে সম্পর্ক আরও নিবিড় হবে। অদূর ভবিষ্যতে অনেক নতুন কাজের সুযোগ তৈরি হবে যা এখনও আমরা জানি না। অনাগত সেই ভবিষ্যতের সাথে আমরা যেন নিজেদের খাপ খাওয়াতে পারি তার জন্য এখনই প্রস্তুতি গ্রহণ করা প্রয়োজন।


পৃথিবী জুড়ে অর্থনৈতিক প্রবৃদ্ধি ঘটলেও জলবায়ু পরিবর্তন, বায়ুদূষণ, অভিবাসন এবং জাতিগত সহিংসতার মতো সমস্যা আজ অনেক বেশি প্রকট। দেখা দিচ্ছে কোভিড ১৯ এর মতো মহামারি যা সারা বিশ্বের স্বাভাবিক জীবনযাত্রা এবং অর্থনীতিকে থমকে দিয়েছে। আমাদের প্রাত্যহিক জীবনযাত্রায় সংযোজিত হয়েছে ভিন্ন ভিন্ন চ্যালেঞ্জ এবং সম্ভাবনা।


এসব চ্যালেঞ্জ ও সম্ভাবনার দ্বারপ্রান্তে দাঁড়িয়ে তার টেকসই ও কার্যকর সমাধান এবং আমাদের জনমিতিক সুফলকে সম্পদে রূপান্তর করতে হবে। আর এজন্য প্রয়োজন জ্ঞান, দক্ষতা, মূল্যবোধ ও ইতিবাচক দৃষ্টিভঙ্গিসম্পন্ন দূরদর্শী, সংবেদনশীল, অভিযোজন-সক্ষম, মানবিক, বৈশ্বিক এবং দেশপ্রেমিক নাগরিক। এই প্রেক্ষাপটে বাংলাদেশ স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণ এবং ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে পদার্পণের লক্ষ্যমাত্রা অর্জনের প্রচেষ্টা অব্যাহত রেখেছে। শিক্ষা হচ্ছে এই লক্ষ্য অর্জনের একটি শক্তিশালী হাতিয়ার। এজন্য শিক্ষার আধুনিকায়ন ছাড়া উপায় নেই। আর এই আধুনিকায়নের উদ্দেশ্যে একটি কার্যকর যুগোপযোগী শিক্ষাক্রম প্রণয়নের প্রয়োজনীয়তা দেখা দিয়েছে।


জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের একটি নিয়মিত, কিন্তু খুবই গুরুত্বপূর্ণ কার্যক্রম হলো শিক্ষাক্রম উন্নয়ন ও পরিমার্জন। সর্বশেষ শিক্ষাক্রম পরিমার্জন করা হয় ২০১২ সালে। ইতোমধ্যে অনেক সময় পার হয়ে গিয়েছে। প্রয়োজনীয়তা দেখা দিয়েছে শিক্ষাক্রম পরিমার্জন ও উন্নয়নের। এই উদ্দেশ্যে শিক্ষার বর্তমান পরিস্থিতি বিশ্লেষণ এবং শিখন চাহিদা নিরূপণের জন্য ২০১৭ থেকে ২০১৯ সালব্যাপী এনসিটিবির আওতায় বিভিন্ন গবেষণা ও কারিগরি অনুশীলন পরিচালিত হয়। এসব গবেষণা ও কারিগরি অনুশীলনের ফলাফলের উপর ভিত্তি করে নতুন বিশ্ব পরিস্থিতিতে টিকে থাকার মতো যোগ্য প্রজন্ম গড়ে তুলতে প্রাক-প্রাথমিক থেকে দ্বাদশ শ্রেণির অবিচ্ছিন্ন যোগ্যতাভিত্তিক শিক্ষাক্রম উন্নয়ন করা হয়েছে।


যোগ্যতাভিত্তিক এ শিক্ষাক্রমের আলোকে সকল ধারার (সাধারণ, মাদ্রাসা ও কারিগরি) সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের জন্য পাঠ্যপুস্তক প্রণয়ন করা হলো। বাস্তব অভিজ্ঞতার আলোকে পাঠ্যপুস্তকের বিষয়বস্তু এমনভাবে রচনা করা হয়েছে যেন তা অনেক বেশি সহজবোধ্য এবং আনন্দময় হয়। এর মাধ্যমে চারপাশে প্রতিনিয়ত ঘটে চলা বিভিন্ন প্রপঞ্চ ও ঘটনার সাথে পাঠ্যপুস্তকের একটি মেলবন্ধন তৈরি হবে। আশা করা যায় এর মাধ্যমে শিখন হবে অনেক গভীর এবং জীবনব্যাপী।


জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (NCTB) কর্তৃক জাতীয় শিক্ষাক্রম- ২০২২ অনুযায়ী প্রণীত এবং ২০২৪ শিক্ষাবর্ষ থেকে বাংলা ও ইংরেজি মাধ্যমের সপ্তম শ্রেণির জন্য নির্ধারিত বই বাংলা, ইংরেজি, গণিত, বিজ্ঞান, ইতিহাস ও সামাজিক বিজ্ঞান, ডিজিটাল প্রযুক্তি, স্বাস্থ্য সুরক্ষা, জীবন ও জীবিকা, শিল্প ও সংস্কৃতি, ইসলাম শিক্ষা, হিন্দুধর্ম শিক্ষা, খ্রিস্ট্রধর্ম শিক্ষা, বৌদ্ধধর্ম শিক্ষা পিডিএফ আপডেট করা হবে


সূচিপত্র

  • অঞ্জলি ১
উপহার ১ - পবিত্র বাইবেল কে লিখেছেন
উপহার ২-৩ - দলগত আলোচনা
উপহার ৪-৮ - বাইবেলের রচয়িতা একমাত্র ঈশ্বর
উপহার ৯-১০ - বাইবেল কুইজ প্রতিযোগিতা
উপহার ১১ - Family Tree আঁকব
উপহার ১২-১৩ - চিরকুটের খেলা
উপহার ১৪-১৮ - ঈশ্বরের প্রতিশ্রুতি
উপহার ১৯-২০ - ছবি আঁকা
উপহার ২১-২২ - ভূমিকাভিনয়
উপহার ২৩ - শিক্ষকের কথা মনোযোগ দিয়ে শোনো
উপহার ২৪-২৫ - উপস্থাপন
উপহার ২৬-২৭ - মন্ডলীর ঐতিহ্য জানব
উপহার ২৮-৩১ - গীর্জা/চার্চে অংশগ্রহণ করব
উপহার ৩২-৩৩ - ঐতিহ্যগুলোর তালিকা
উপহার ৩৪-৩৮ - মন্ডলীর শিক্ষা ও গুরুত্ব বুঝব
উপহার ৩৯-৪১ - ঐতিহ্য ও শিক্ষার চর্চা
  • অঞ্জলি ২
উপহার ১ - Brainstorming/মাথা খাটাই
উপহার ২ - Flash Card-এর খেলা
উপহার ৩-৪ - ঈশ্বর ও তাঁর দেহধারণ
উপহার ৫-৬ - কার্ডে প্রবাহচিত্র অঙ্কন করব
উপহার ৭-৮ - দেয়ালিকা তৈরি করব
উপহার ৯-১০ - চলো যীশুর দর্শন সম্পর্কে জানি
উপহার ১১-১২ - মন পরিবর্তনের পূর্বে ও পরে শৌল
উপহার ১৩-১৪ - শৌল-কে যীশুর দর্শন
উপহার ১৫-১৬ - ভূমিকাভিনয়
উপহার ১৭ - নিজের মন পরিবর্তন
  • অঞ্জলি ৩
উপহার ১-২ - পাহাড়ের উপর দাঁড়িয়ে
উপহার ৩-৪ - দলগত কাজ
উপহার ৫-৬ - খ্রীষ্টধর্মের মৌলিক শিক্ষা ও মূল্যবোধ
উপহার ৭-১৪ - মানুষকে ভালোবাসা
উপহার ১৫-১৬ - নিজেকে প্রস্তুত করো 
উপহার ১৭-১৯ - এসো পড়ি ও ছবি আঁকি
উপহার ২০-২২ - চলো দলগত কাজ করি
উপহার ২৩-২৪ - চলো Expert Jigsaw করি
উপহার ২৫-২৯ - জীবনী থেকে শেখা
উপহার ৩০-৩২ - যে কাজটি ভালো লাগে তা তুমি বেছে নাও
খ্রীষ্টধর্মের বিশেষ শব্দসমূহের বানানগুলোর একটি তালিকা



সপ্তম শ্রেণির খ্রিষ্টধর্ম শিক্ষা বই পিডিএফ ডাউনলোড করতে নিচের দেওয়া ডাউনলোড বাটনে ক্লিক করুন

(getButton) #text=(Preview) #icon=(demo) #color=(#169c87) (getButton) #text=(Download) #icon=(download)

Post a Comment

0Comments

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Ok, Go it!