একাদশ-দ্বাদশ শ্রেণীর সকল বই পিডিএফ - ২০২৪ - HSC All Books PDF - 2024

Mohammed Ahsan
1
একাদশ-দ্বাদশ শ্রেণীর সকল বই পিডিএফ - ২০২৪ -  HSC All Books PDF - 2024

একাদশ-দ্বাদশ শ্রেণীর সকল বই পিডিএফ - ২০২৪

পরিবর্তনশীল এই বিশ্বে প্রতিনিয়ত বদলে যাচ্ছে জীবন ও জীবিকা। প্রযুক্তির উৎকর্ষের কারণে পরিবর্তনের গতিও হয়েছে অনেক দ্রুত। দ্রুত পরিবর্তনশীল এই বিশ্বের সঙ্গে আমাদের খাপ খাইয়ে নেওয়ার কোনো বিকল্প নেই। কারণ প্রযুক্তির উন্নয়ন ইতিহাসের যেকোনো সময়ের চেয়ে এগিয়ে চলেছে অভাবনীয় গতিতে। চতুর্থ শিল্পবিপ্লব পর্যায়ে কৃত্রিম বুদ্ধিমত্তার বিকাশ আমাদের কর্মসংস্থান এবং জীবনযাপন প্রণালিতে যে পরিবর্তন নিয়ে আসছে তার মধ্য দিয়ে মানুষে মানুষে সম্পর্ক আরও নিবিড় হবে। অদূর ভবিষ্যতে অনেক নতুন কাজের সুযোগ তৈরি হবে যা এখনও আমরা জানি না। অনাগত সেই ভবিষ্যতের সাথে আমরা যেন নিজেদের খাপ খাওয়াতে পারি তার জন্য এখনই প্রস্তুতি গ্রহণ করা প্রয়োজন।


পৃথিবী জুড়ে অর্থনৈতিক প্রবৃদ্ধি ঘটলেও জলবায়ু পরিবর্তন, বায়ুদূষণ, অভিবাসন এবং জাতিগত সহিংসতার মতো সমস্যা আজ অনেক বেশি প্রকট। দেখা দিচ্ছে কোভিড ১৯ এর মতো মহামারি যা সারা বিশ্বের স্বাভাবিক জীবনযাত্রা এবং অর্থনীতিকে থমকে দিয়েছে। আমাদের প্রাত্যহিক জীবনযাত্রায় সংযোজিত হয়েছে ভিন্ন ভিন্ন চ্যালেঞ্জ এবং সম্ভাবনা।


এসব চ্যালেঞ্জ ও সম্ভাবনার দ্বারপ্রান্তে দাঁড়িয়ে তার টেকসই ও কার্যকর সমাধান এবং আমাদের জনমিতিক সুফলকে সম্পদে রূপান্তর করতে হবে। আর এজন্য প্রয়োজন জ্ঞান, দক্ষতা, মূল্যবোধ ও ইতিবাচক দৃষ্টিভঙ্গিসম্পন্ন দূরদর্শী, সংবেদনশীল, অভিযোজন-সক্ষম, মানবিক, বৈশ্বিক এবং দেশপ্রেমিক নাগরিক। এই প্রেক্ষাপটে বাংলাদেশ স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণ এবং ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে পদার্পণের লক্ষ্যমাত্রা অর্জনের প্রচেষ্টা অব্যাহত রেখেছে। শিক্ষা হচ্ছে এই লক্ষ্য অর্জনের একটি শক্তিশালী হাতিয়ার। এজন্য শিক্ষার আধুনিকায়ন ছাড়া উপায় নেই। আর এই আধুনিকায়নের উদ্দেশ্যে একটি কার্যকর যুগোপযোগী শিক্ষাক্রম প্রণয়নের প্রয়োজনীয়তা দেখা দিয়েছে।


জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের একটি নিয়মিত, কিন্তু খুবই গুরুত্বপূর্ণ কার্যক্রম হলো শিক্ষাক্রম উন্নয়ন ও পরিমার্জন। সর্বশেষ শিক্ষাক্রম পরিমার্জন করা হয় ২০১২ সালে। ইতোমধ্যে অনেক সময় পার হয়ে গিয়েছে। প্রয়োজনীয়তা দেখা দিয়েছে শিক্ষাক্রম পরিমার্জন ও উন্নয়নের। এই উদ্দেশ্যে শিক্ষার বর্তমান পরিস্থিতি বিশ্লেষণ এবং শিখন চাহিদা নিরূপণের জন্য ২০১৭ থেকে ২০১৯ সালব্যাপী এনসিটিবির আওতায় বিভিন্ন গবেষণা ও কারিগরি অনুশীলন পরিচালিত হয়। এসব গবেষণা ও কারিগরি অনুশীলনের ফলাফলের উপর ভিত্তি করে নতুন বিশ্ব পরিস্থিতিতে টিকে থাকার মতো যোগ্য প্রজন্ম গড়ে তুলতে প্রাক-প্রাথমিক থেকে দ্বাদশ শ্রেণির অবিচ্ছিন্ন যোগ্যতাভিত্তিক শিক্ষাক্রম উন্নয়ন করা হয়েছে।



এই পোস্টে আপনি একাদশ-দ্বাদশ শ্রেণীর মানবিক, বিজ্ঞান, ব্যবসায় সকল বিভাগের বই ফ্রিতে পিডিএফ আকারে ডাউনলোড করতে পারবেন। আরো একটি কথা সকল বই এখন ও দেওয়া হয় নি তাই যে গুলো আছে এই গুলো ডাউনলোড করুন আমরা আপডেট দিলে এই পোস্টে বাকি বই গুলো এড করা হবে।


ক্রমিক পাঠ্যপুস্তকের নাম বাংলা ভার্সন
 ১। বাংলা সাহিত্য পাঠ (গদ্য ও কবিতা)
 ১। বাংলা সহপাঠ
২। English
৩। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি
৪। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (অক্ষর-পত্র প্রকাশনী)
৫। পদার্থ বিজ্ঞান (প্রথম পত্র) মুহাম্মদ জাফর ইকবাল
৬। পদার্থ বিজ্ঞান (২য় পত্র) ড. শাহজাহান তপন, মুহম্মদ আজিজ হাসান, ড. রানা চৌধুরী
৭। উচ্চতর গণিত (প্রথম পত্র) সমাধান - মোঃ কেতাব উদ্দীন
৮। রসায়ন (প্রথম পত্র) হাসান বুক হাউস
৯। রসায়ন (দ্বিতীয় পত্র) হাসান বুক হাউস
১০। জীব বিজ্ঞান (১ম পত্র)
১১।  জীব বিজ্ঞান (২য় পত্র)

Post a Comment

1Comments

  1. ২০২৪ সালের
    ১. পৌরনীতি ও সু-শাসন বোর্ড বই
    ২. ইতিহাস বোর্ড বই
    বইগুলো পিডিএফ আকারে কবে নাগাত পেতে পারি।

    ReplyDelete
Post a Comment

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Ok, Go it!