৮ম শ্রেণির বিজ্ঞান অনুশীলন বইয়ের ২য় অধ্যায়ের সকল প্রশ্নের সমাধান - 8th Class Science Practice Book Chapter 2nd All Questions Solutions

Mohammad Rashed
0

 ৮ম শ্রেণির বিজ্ঞান অনুশীলন বইয়ের ২য় অধ্যায়ের  (১ থেকে ৫) সেশন সকল প্রশ্নের সমাধান 

৮ম শ্রেণির বিজ্ঞান অনুশীলন বইয়ের ২য় অধ্যায়ের সকল প্রশ্নের সমাধান - 8th Class Science Practice Book Chapter 2nd All Questions Solutions

প্রথম সেশন

০১. সূর্যকে কাজে লাগানো উপায়?

উত্তর: সূর্যকে বিভিন্নভাবে কাজে লাগানো যায়। পৃথিবীর ঘূর্ণনের কারণে সূর্যের আলো সবসময় একই জায়গায় একই রকমভাবে পড়ে না। সূর্যের ছায়ার অবস্থান অনুযায়ী সময় নির্ণয় করা যায়।


০২. সূর্যকে ঘিরে পৃথিবীর কক্ষপথে আমরা কীভাবে বুঝতে পারি?

উত্তর: পৃথিবী সূর্যকে কেন্দ্র করে একটি নির্দিষ্ট উপবৃত্তাকার কক্ষপথে অনবরত ঘুরতে থাকে। পৃথিবী প্রায় ৩৬৫.২৬ সৌর দিনে সূর্যকে প্রদক্ষিণ করে। প্রদক্ষিণ করার সময় পৃথিবীর অনেক স্থান সূর্যের কাছাকাছি চলে যায় তখন ঐ স্থানে গ্রীষ্মকাল হয় অন্যদিকে বিপরীত পাশে শীতকাল হয়। এভাবেই মূলত ঋতু পরিবর্তন থেকে পৃথিবীর কক্ষপথ সম্পর্কে ধারণা পাওয়া যায়।


০৩. সূর্যের আলো পৃথিবীতে কীভাবে এসে পড়ে?

উত্তর: সূর্যের আলো হলো সূর্য হতে যে তড়িৎ চৌম্বকীয় তরঙ্গ যা আলোকরশ্মি পৃথিবীতে এসে পড়ে। পৃথিবীর বায়ুমন্ডলে সূর্যরশ্মির অনেক অংশ শোষণ করে নেয়। বায়ুমন্ডল ভেদ করে রোদের আলোকরশ্মি ও তাপ পৃথিবীর পৃষ্ঠে এসে পৌঁছায়। সূর্য হতে পৃথিবীতে আলোকরশ্মি এসে পৌঁছাতে প্রায় ৮.৩ মিনিট সময় লাগে।


৮ম শ্রেণির বিজ্ঞান অনুশীলন বইয়ের ২য় অধ্যায় সমাধান পিডিএফ ডাউনলোড করতে নিচের দেওয়া ডাউনলোড বাটনে ক্লিক করুন

(getButton) #text=(Preview) #icon=(demo) #color=(#169c87) (getButton) #text=(Download) #icon=(download) #color=(#1bc517)

Post a Comment

0Comments

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Ok, Go it!