সপ্তম শ্রেণির বিজ্ঞান অনুশীলন বই ১ম অধ্যায় সমাধান গাইড পিডিএফ ২০২৪ - Class VII Science Practice Book 1st Chapter Solution Guide PDF - 2024

Mohammad Rashed
0

ফসলের ডাক!

সপ্তম শ্রেণির বিজ্ঞান অনুশীলন বই  ১ম অধ্যায় সমাধান গাইড পিডিএফ  ২০২৪ - Class VII Science Practice Book 1st Chapter Solution Guide PDF - 2024
  • আলোচ্য বিষয়

 বিভিন্ন পরিবেশে জীবের বিকাশ। অঞ্চলভেদে জীবের বৈচিত্র্য জীবের জেনেটিক ও বাহ্যিক বৈচিত্র্য।

  • শিখন অভিজ্ঞতার মূলকথা

চাষাবাদযোগ্য উদ্ভিদ অথবা কৃষিজাত উৎপাদিত পণ্যই হলো ফসল। যেমন- ধান, গম, শাকসবজি, ফলমূল ইত্যাদি। বীজ, শাকসবজি কিংবা ফলমূল- এগুলো সবই শস্যরূপে বিবেচিত। ফসল বা উদ্ভিদের বৃদ্ধি ও ভালো ফলনের জন্য পরিবেশের অনেকগুলো উপাদান গুরুত্বপূর্ণ। যেমন- ভূ-প্রকৃতি, মাটির বৈশিষ্ট্য, তাপমাত্রা, বৃষ্টিপাত, দিনের দৈর্ঘ্য ইত্যাদি। এ উপাদানগুলোর তারতম্যের কারণেই এলাকা বা পরিবেশের ভিন্নতায় ফসল বা উদ্ভিদের ফলনে তারতম্য হয়। এ শিখন অভিজ্ঞতার শিক্ষার্থীরা তাদের নিজ নিজ অঞ্চলে কোন কোন ধরনের ফসল উদ্ভিদের ফলন ভালো হয় তা অনুসন্ধান করবে। এরপর তারা ঐ এলাকার মাটি বা পরিবেশের কোনো বৈশিষ্ট্যের জন্য নির্দিষ্ট ধরনের ফসল বা উদ্ভিদ এই এলাকায় বেশি জন্মে সে সম্পর্কে অনুসন্ধান করবে। উদ্ভিদের প্রজাতির বৈচিত্র্য কীভাবে সৃষ্টি হয় সেই প্রশ্নের উত্তর খুঁজতে গিয়ে প্রাকৃতিক নির্বাচন এবং তার প্রেক্ষাপট হিসেবে বিবর্তন ও অভিযোজন বিষয়ে ধারণা তৈরি করবে। সবশেষে শিক্ষার্থীরা সরাসরি কৃষিকাজে অংশ নিয়ে নিজেদের অর্জিত জ্ঞানকে কাজে লাগাবে।

  •  শ্রেণিভিত্তিক অর্জনোপযোগী যোগ্যতা

এ শিখন অভিজ্ঞতার মধ্য দিয়ে আমি যে যোগ্যতা অর্জন করব-

প্রকৃতিতে বিভিন্ন ধরনের জীবের মধ্যে বৈশিষ্ট্যগত পার্থক্য এবং একই ধরনের জীবের মধ্যে বৈশিষ্ট্যের বিভিন্নতার জৈবিক ও পরিবেশগত কারণ অনুসন্ধান করতে পারব।

  • শিখন অভিজ্ঞতার শিখনফল

  1. কৃষিক্ষেত্র (ফসলের মাঠ, নার্সারি, ছাদ বাগান) পরিদর্শনের বাস্তব অভিজ্ঞতা লাভ।
  2.  মাটি বা পরিবেশের কোন বৈশিষ্ট্যের জন্য নির্দিষ্ট ধরনের ফসল বা উদ্ভিদ বেশি জন্মে, কীভাবে ভালো চারা নির্বাচন করতে হয়, পরিচর্যা করতে হয় এ বিষয়ে তথ্য সংগ্রহ।
  3. কৃত্রিম বা প্রাকৃতিক নির্বাচনের মাধ্যমে কীভাবে ফসল/উদ্ভিদের নতুন জাত সৃষ্টি হয় এবং উদ্ভিদের প্রজাতির বৈচিত্র্য কীভাবে সৃষ্টি হয় প্রেক্ষাপট হিসেবে বিবর্তন ও অভিযোজনের কারণ অনুসন্ধান।
  4. প্রাপ্ত ধারণার ভিত্তিতে কৃষিকাজে বা কোনো উদ্ভিদের রক্ষণাবেক্ষণে অংশ নিয়ে নিজেদের অর্জিত জ্ঞানকে কাজে লাগানো।

সপ্তম শ্রেণির বিজ্ঞান অনুশীলন বই  ১ম অধ্যায় সমাধান গাইড পিডিএফ ডাউনলোড করতে নিচের দেওয়া ডাউনলোড বাটনে ক্লিক করুন

(getButton) #text=(Preview) #icon=(demo) #color=(#169c87) (getButton) #text=(Download) #icon=(download)

Post a Comment

0Comments

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Ok, Go it!