৭ম শ্রেণির বিজ্ঞান বার্ষিক সামষ্টিক চূড়ান্ত মূল্যায়ন সমাধান - Class 7 Science Annual Summative Final Assessment Solution

Mohammad Rashed
2

 ধাপ ৩ (মূল্যায়ন উৎসবের দিন: ১২০ মিনিট)

৭ম শ্রেণির বিজ্ঞান বার্ষিক সামষ্টিক চূড়ান্ত মূল্যায়ন সমাধান - Class 7 Science Annual Summative Final Assessment Solution


প্রশ্ন:

• তৃতীয় সেশনের শুরুর ২৫ মিনিট শিক্ষার্থীরা তাদের সংগৃহীত তথ্য বিশ্লেষণ করবে। প্রতিটি দল সবচাইতে পরিবেশবান্ধব এবং তাদের এলাকার জন্য উপযোগী এমন একটি যানবাহন নির্বাচন করবে এবং তাদের মতামতের পক্ষে যুক্তি দাঁড় করাবে। এই নির্বাচনের সময় তারা পরিবেশের উপর বিভিন্ন যানবাহনের প্রভাব বিশ্লেষণ করবে, একইসাথে মানবস্বাস্থ্যের উপরে এদের প্রভাবও আলোচনা করবে।


সমাধান:

অটো রিক্সা, মোটর সাইকেল, প্রাইভেট কার, ট্রাক, বাসের মধ্যে সবচেয়ে পরিবেশবান্ধব এবং এলাকায় চলাচলের জন্য উপযোগী যানবাহন হলো অটো রিক্সা। কারণ এটি বিদ্যুৎ শক্তিতে চলে। এই জন্যে এই যানবাহনটি থেকে কোনো দূষক পদার্থ নির্গত হয়না ফলে বায়ুও দূষিত হয় না। এই যানবাহনটিতে শব্দ উৎপন্ন হয় না, হলেও খুব কম পরিমাণ শব্দ উৎপন্ন করে। এইজন্য অটো রিক্সা পরিবেশ বান্ধব গাড়ি।


পরিবেশের উপর বিভিন্ন যানবাহনের প্রভাব:

বিভিন্ন যানবাহন পরিবেশের উপর বিভিন্নভাবে প্রভাব ফেলে। যেমন: মোটর সাইকেল, প্রাইভেট কার,  ট্রাক এবং বাস পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকারক। কারণ এগুলো চালাতে প্রয়োজন হয় ডিজেল এবং পেট্রোল, যা বায়ু দূষণের প্রধান কারণ। এগুলো থেকে নির্গত ধোঁয়া, কার্বন ডাই অক্সাইড, সালফার ডাই অক্সাইড এবং নাইট্রোজেন অক্সাইডের মতো ক্ষতিকর দূষক পদার্থ নির্গত হয়। তাছাড়া এসব যানবাহনের অধিকাংশ থেকে উচ্চ শব্দ উৎপন্ন হয় যা শব্দ দূষণের কারণ হয়ে দাঁড়ায়। গাড়ির ভাঙ্গা যন্ত্রপাতি, নষ্ট টায়ার-টিউব, পোড়া মবিল যেখানে সেখানে ফেলে দেওয়া হয় যা থেকে পরিবেশের মাটি, পানিকে দূষিত করে।

অন্যদিকে অটো রিক্সা পরিবেশ বান্ধব যান। পরিবেশের জন্য ক্ষতিকর এমন কোনো উপাদান নির্গত করে না।


মানব স্বাস্থ্যের উপর প্রভাব:

মোটর সাইকেল, প্রাইভেট কার, ট্রাক এবং বাস থেকে বের হওয়া ক্ষতিকারক দূষিত পদার্থ বায়ু, শব্দ, মাটি এবং পানিকে দূষিত করে। যা মানব স্বাস্থ্যের জন্য খুবই বিপদজনক।

বায়ু দূষণ: বায়ু দূষণের ফলে হাঁপানি, হৃদরোগ, স্ট্রোক, ফুসফুসের ক্যানসার, ফুসফুসের ক্ষতি, সংক্রমণ, কাশি এবং শ্বাসকষ্টের মতো রোগ হতে পারে।

শব্দ দূষণ: শব্দ দূষণের ফলে দুশ্চিন্তা, উগ্রতা, উচ্চ রক্তচাপ, টিন্নিটাস, শ্রবণশক্তি হ্রাস, ঘুমের ব্যাঘাতসহ অন্যান্য ক্ষতিকর ও বিরূপ প্রতিক্রিয়া ঘটতে পারে।

মাটি ও পানি দূষণ: মাটি ও পানি দূষণের ফলে চর্ম এবং পাকস্থলির রোগ সংক্রমণ, ক্যান্সার, কিডনি ও লিভারের রোগ, ম্যালেরিয়া, কলেরা ও আমাশয় হতে পারে।

সবগুলো তথ্য বিশ্লেষণ করে বলা যায়, অটো রিক্সা অন্যান্য যানবাহন থেকে পরিবেশ বান্ধব এবং আকারে ছোট হওয়ায় এলাকার সরু রাস্তায় চলাচলের জন্য উপযোগী। তাই আমার এলাকায় পরিবেশ বান্ধব এবং উপযোগী যানবাহন হচ্ছে অটোরিক্সা।


প্রশ্ন:

• পরবর্তী ৪৫ মিনিট তারা তাদের মতামত উপস্থাপনের জন্য পোস্টার বা মডেল তৈরি করবে এবং শ্রেণিকক্ষে প্রদর্শনের ব্যবস্থা করবে। সব দল তাদের দলের সদস্যদের এককভাবে করা পরিবেশবান্ধব যানবাহনের পরিকল্পনা এবং তার মধ্যে থেকে দলীয়ভাবে বাছাইকৃত একটি পরিকল্পনা উপস্থাপন করবে, এবং তাদের সিদ্ধান্তের পক্ষে যুক্তি দেবে। শিক্ষক ঘুরে ঘুরে সব দলের কাজ দেখবেন এবং প্রশ্নোত্তরের মাধ্যমে তাদের আলোচনা শুনবেন। দলে প্রত্যেকের দায়িত্ব সুনির্দিষ্ট থাকবে এবং সেই অনুযায়ী বিভিন্ন প্রশ্নোত্তরের মাধ্যমে দলের সদস্যদের ক্ষেত্রে PI (৭.১.১, ৭.৯.১ ও ৭.১০.১) এর ইনপুট দেবেন।

• শিক্ষার্থীর লিখিত প্রতিবেদনের ভিত্তিতে সংশ্লিষ্ট PI (৭.৯.২ ও ৭.১০.২) এর ইনপুট দেবেন।


সমাধান:


Post a Comment

2Comments

Post a Comment

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Ok, Go it!